Wednesday, 25 July 2018

নগরী

*নগরী*

ভীষণ গুমোট,জমাট কাদা,একলা যেতে পারি ,
অন্ধকারে যায় না চেনা গ্রন্থ কীটের বাড়ি।।

শরীর যখন ভিজছে তোমার একটু হতাম আপন
দীর্ঘ পথের অনেক কথা আজ কেন তা গোপন?

হারিয়ে যেতে বেশ লেগেছে তৈরি প্রাসাদ তোমার
নগ্ন শহর মিথ্যে হাসি অভিযোগের বাহার।।

নতুন কিছু হয়নি যখন একটু ভালোবেসো,
দীর্ঘ সময় একাকীত্ব সব ছেড়ে আজ এসো! !

বন্ধ ছাতা, শুকনো ধুলো,নীরব খেলার মাঠ,
পড়াশোনা উঠল লাটে তৈরি প্রেমের পাঠ. . . .

# আরিয়ান প্রিয়স(পাল)

সোজাসাপ্টা

*সোজাসাপ্টা*

সরলীকরণ বক্তব্যে যদি নিজেকে প্রকাশ করা হতো,
এক-দুই-তিন রাতই যথেষ্ট ।
তিন রাতের স্বপ্ন গুলোকে এক জায়গায় দাঁড় করালে
চরিত্রের মানহানি শুরু হয়ে যায়. . .
প্রতিটা রাতেই স্বপ্নে কোন রমণী এসে মনে জায়গা নেয়. . .
ঠিক বিছানায় মিশে যেতেই কোথায় হারিয়ে যায়. . .
আমি চমকে তাকিয়ে
দেখি নোনা দেওয়ান বেয়ে কত ঘাম গড়িয়ে পড়ছে।
এক কাঠ পিঁপড়ে সাঁতরে সাঁতরে ওপরে উঠছে।
বাইরে আধ ফালি চাঁদ,
তার ম্লান হাসি নিয়ে ঘরে ঢুকেছে,
কোন প্যাঁচার সামান্য ডাক কানে ভেসে আসছে. . .

#আরিয়ান প্রিয়স(পাল)

স্যাঁতস্যাতে

*স্যাঁতস্যাতে*

ভীষণ গুমোট,জমাট কাদা,একলা যেতে পারি ,
অন্ধকারে যায় না চেনা গ্রন্থ কীটের বাড়ি।।

শরীর যখন ভিজছে তোমার একটু হতাম আপন
দীর্ঘ পথের অনেক কথা আজ কেন তা গোপন?

হারিয়ে যেতে বেশ লেগেছে তৈরি প্রাসাদ তোমার
নগ্ন শহর মিথ্যে হাসি অভিযোগের বাহার।।

নতুন কিছু হয়নি যখন একটু ভালোবেসো,
দীর্ঘ সময় একাকীত্ব সব ছেড়ে আজ এসো! !

বন্ধ ছাতা, শুকনো ধুলো,নীরব খেলার মাঠ,
পড়াশোনা উঠল লাটে তৈরি প্রেমের পাঠ. . . .

#আরিয়ান প্রিয়স(পাল)

বাবাকে

 *বাবাকে* রাত ঘুমের ওই বদ্ধ সোনার গাছ, এদিক ওদিক  রাস্তা ছায়া মেঘ। আমি ভাবি এসব কেনো আজ- মনের গায়ে শত রকম ছেদ। জানি তুমি খুব কাছে নেই ভালো, ...